রাত্রির হৃদয়ে এখন নীল শুঁয়োপোকা ।। কিছু রিভিউ ।।













































গল্পের মধ্যে কবিতারা শুয়ে থাকে 
শংকর দেবনাথ 
(ইতিকথা অনলাইন) 
'

যে রাত্রি প্রেমদাত্রী, রোমান্সধাত্রী-- সেই 'রাত্রির হৃদয়ে এখন নীল শুঁয়োপোকা' যার বিষনীলাভ শুঁয়োকাঁটায় প্রেমের হৃদয় ঘেমে ওঠে যন্ত্রণায়। আর মন বেয়ে নেমে আসে বিরুদ্ধপ্রণয়ের যাপনধারা। অমিতকুমার বিশ্বাসের 'রাত্রির হৃদয়ে এখন নীল শুঁয়োপোকা' ছোটোগল্পগ্রন্থের প্রতিটি গল্পের অণুশরীরে পরমাণু শক্তিধর কাব্যচেতনার সূক্ষ্মতা অনুধাবন করে ঋদ্ধ করে মনন শরীরে--তৃপ্তি দেয় হৃদয় খননের আর আবিষ্কারের। 
গল্পকারের প্রতিটি গল্পের বুকের মধ্যে যেন কবিতারা শুয়ে থাকে । আর বোদ্ধা পাঠককে হাতছানি দিয়ে ডেকে নিতে চায় কবিতার শুদ্ধতম ফুলশয্যায়। গল্পকার যখন কবি অথবা কবি যখন গল্পকার--তখন--তখন তার গল্পের শরীরে ঢেকে থাকে কবিতার অহংকার আর মননে মেখে থাকে কবিতার ঘ্রাণ। প্রাণহীন গল্পপ্রতীমার চক্ষুদান করে গল্পকার গল্পকে করে তোলেন প্রাণময়ী কবিতারমনী।
অমিতের গল্প ক্ষুদ্র বাক্যবন্ধে, ছন্দহীন শব্দছন্দে প্রতীকের প্রতনু গন্ধে সেজে ওঠে আর মানবিক বোধগুলো আণবিক চেতনায় বেজে ওঠে-- এটাই অমিতকুমার বিশ্বাসের গল্পের গতি বলে আমার মনে হয়।
বস্তুত অমিতকুমার বিশ্বাসের ছোটোগল্পগ্রন্থ 'রাত্রির হৃদয়ে এখন নীল শুঁয়োপোকা'-র প্রতিটি গল্পের মধ্যে যে কবিতার রহস্যময় উচ্চারণ লুকিয়ে রয়েছে, তা যথার্থই অনুসন্ধিৎসু পাঠককে আবিষ্কারের আনন্দে আপ্লুত করবে। 

রাত্রির হৃদয়ে এখন নীল শুঁয়োপোকা
ধানসিড়ি প্রকাশন
৮০ টাকা 


মন্তব্যসমূহ