অচেনা যাত্রী ।। দ্বিতীয় পর্যায় ।। সংখ্যা-২৭ ।। কথাসাহিত্য ।। তৃতীয় বর্ষ ।। নভেম্বর-ডিসেম্বর ২০১৫ ।।




প্রিয় বন্ধুরা, আপনাদের প্রিয়  বাংলা সাহিত্যের  অনলাইন  মাসিক পত্রিকা 'অচেনা যাত্রী'র জন্ম হয়েছিল ১ অক্টোবর ২০১৩। এবং ২০১৫ এর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ২৬ টি সংখ্যা প্রকাশের পর সাময়িক ভাবে এটি বন্ধ হয়ে যায়। কথা দিয়েছিলাম, আমরা ফিরে আসব, এবং আজ আসতে পেরেছি বলে খুব আনন্দ হচ্ছে। এটি আমাদের দ্বিতীয় পর্যায়। মাত্র দু-মাস  ( অক্টোবর- নভেম্বর ২০১৫) বিশ্রামের  পর, আবার। এই দ্বিতীয় পর্যায় চলবে ২০১৬ পর্যন্ত। আর এই  সময়ে আমরা কোনো নতুন লেখা প্রকাশ করব না। যে সমস্ত বিখ্যাত লেখকদের লেখা আর কপিরাইটের আওতায় নেই সেগুলো এবং সেই সমস্ত লেখা যেগুলির কপিরাইট আছে কিন্তু লেখক কিংবা তার  পরিবারের কেউ সেগুলো প্রকাশের অনুমতি দিয়েছেন---এরকম লেখা আমরা প্রকাশ করব। আর একটা কথা, এই সময় 'অচেনা যাত্রী'র সম্পাদনার ভার নিজের কাঁধে তুলে নিচ্ছি, যদিও অন্যেরা থাকবেন, যেমন ছিলেন।  
এই  পর্যায়ে বিভূতিভূষণের একটি উপন্যাস এবং শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ও রবীন্দ্রনাথ ঠাকুরের মোট বারোটি ছোটগল্প প্রকাশ করা হল। আপনিও আপনার প্রকাশিত গল্প / উপন্যাস/ প্রবন্ধ পাঠান। ভালো থাকুন। 
--সুমনা বৈরাগীবিশ্বাস 



প্রচ্ছদ- সৌরদীপ্ত চৌধুরী। অব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহৃত। 
নামাঙ্কন- আইরিন সুলতানা
সম্পাদনা ও প্রকাশনায়- সুমনা বৈরাগীবিশ্বাস 
এই সংখ্যায় ব্যবহৃত বিভিন্ন ছবি- গুগল ইমেজেস। অব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহৃত। 
কারিগরি সহায়তা- অমিতকুমার বিশ্বাস
সম্পাদকীয় দপ্তরঅখিলস্মৃতি গ্রন্থাগার, নিত্যানন্দ মনোরমা ভবন, নেতাজি সুভাষচন্দ্র বসু সরণি, বনগাঁ,  ডাক সূচক- ৭৪৩২৩৫, পশ্চিমবঙ্গ, ভারত।
 বৈদ্যুতিন তার-achenayatri@gmail.com, 


উত্তর ২৪ পরগনার প্রথম  বাংলা সাহিত্যের অনলাইন  পত্রিকা 





















মন্তব্যসমূহ