'এপ্রিল ফুল' ।। অচেনা যাত্রী-২১ ।। দ্বিতীয় বর্ষ ।। এপ্রিল ১, ২০১৫ ।। বুধবার ।। চৈত্র- বৈশাখ ।। ১৪২১-'২২ ।।





 সূচি 
কিছু কথা ।। বন্ধুরা অবশ্যই পড়ুন ।।
সম্পাদকীয় ।। ঠোঁটকাটা ।।

কবিতা ।।
নাজনীন খলিল
সুবীর সরকার
শঙ্কর দেবনাথ
সুব্রত মণ্ডল
শূদ্রক উপাধ্যায়

অনুবাদ কবিতা ।।
কবি ১: সান্দ্রা মিলেনা সেদাস গোমেস ।।দেশ: কোলোম্বিয়া ।। ভাষা: স্প্যানিশ ।।

কবি ২: মারিয়া দা ক্রুস ।।  দেশ: আর্হেন্তিনা ।। ভাষা: স্প্যানিশ ।। 


ছোটগল্প ১ ।। বজলুল পাই  যে সন্ধ্যায় খুন হলেন ।। আইরিন সুলতানা।।
ছোটগল্প ২ ।। আঁধারের ফুল।। পিন্টু রহমান।।

অণুগল্প ১ ।। চুম্বন ।। দেবাশিস রায়চৌধুরী ।।
অণুগল্প ২ ।। সব শিয়ালের এক... ।। দেবাশিস রায়চৌধুরী ।।  

জার্নাল: সুবীর সরকার 

ধারাবাহিক ।।
বিশেষ নিবন্ধ ।।এন্টিফিকশন ।। শিমুল মাহমুদ ।। মানুষ হিসেবে আমি কতটা স্বার্থপর।। 
নভলেট ।। সেনেটি ঘরামি যেবার প্রথম ভোট দিল ।। রুপাই পান্তি ।।
আত্মজীবনী ।। মেঘবৃষ্টির শামিয়ানা ।। অখিলরঞ্জন বিশ্বাস ।।



ছবিঃ এবারের প্রচ্ছদ ও অন্যান্য বিভাগে ব্যবহৃত ছবিঃ আন্তর্জাল (গুগল) থেকে সংগৃহীত। সমস্ত ছবি অব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহৃত।
নামাঙ্কণ ও হোম পেজের ছবি সম্পাদনাঃ আইরিন সুলতানা। 
-------------------------------------------------------------------------------------
১) এই পত্রিকায় প্রকাশিত নিবন্ধ, আলোচনা বা সাক্ষাৎকারে দেওয়া অভিমত প্রভৃতি লেখকের নিজস্ব। এর সাথে সম্পাদকীয় বিভাগের কোনো সম্পর্ক নেই।
-------------------------------------------------------------------------------------
২) এই পত্রিকায় প্রকাশিত লেখাগুলো অনুগ্রহ করে কোনো সোশাল নেটওয়ার্কে প্রকাশ করবেন না, পরিবর্তে লেখাগুলোর লিঙ্ক শেয়ার করুন। লিংক না পেলে  https://www.facebook.com/amitkumar.biswas.9 -এ সম্পাদকের সাথে যোগাযোগ করুন।
------------------------------------------------------------------------------------
৩) এই পত্রিকায় প্রকাশিত লেখাগুলি আপনি অন্য পত্রিকায় পুনর্মুদ্রণ করতে পারেন । এর জন্য কর্তৃপক্ষের আগাম লিখিত অনুমতি নেওয়া বাঞ্ছনীয় নয়। তবে লেখাগুলি অন্য কোনো  পত্রিকায় পুনর্মুদ্রণ করলে সেই পত্রিকায় কোথা থেকে  লেখাটি বা লেখাগুলি  পুনর্মুদ্রণ করা হল অনুগ্রহ করে সেটার উল্লেখ অবশ্যই করবেন।
        
-------------------------------------------------------------------------------------
৪) আপনার বই বা পত্রিকার রিভিউ এর জন্য এক কপি বই বা পত্রিকা  আমাদের সম্পাদকীয় দপ্তরে  পাঠিয়ে দেবেন। রিভিউ-র পর উক্ত বই বা পত্রিকা আমাদের গ্রন্থাগার ( অখিল- স্মৃতি গ্রন্থাগার ও পাঠকক্ষ )  -এ সংরক্ষণ করা হবে ও পাঠকদের বাড়িতে পড়ার জন্য  দেওয়া হবে।
-----------------------------------------------------------------------------------
৫) বানানের ক্ষেত্রে আকাদেমি বানান অভিধান( পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি/জুলাই ২০১১ সংস্করণ)অনুসরণ করা হয়।
------------------------------------------------------------------------------------
৬) লেখাগুলিতে কোনো অসঙ্গতি দেখা দিলে অনুগ্রহ করে একটু জানান।
------------------------------------------------------------------------------------
৭)  ওয়েবজিনে মতামত প্রকাশ করুন।  আপনাদের  প্রতিটি মতামত   আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। কোনো কারণে ওয়েবজিনে মতামত প্রকাশ করতে অসুবিধা হলে https://www.facebook.com/amitkumar.biswas.9- এ মতামত দিন। আপনার এই মতামতগুলো ওয়েবজিনে পোস্ট করে দেওয়া হবে।
------------------------------------------------------------------------------------
প্রধান সম্পাদক: অমিতকুমার বিশ্বাস
প্রধান সহযোগী: তমাল বন্দ্যোপাধ্যায় 
প্রকাশক

...এবং বন্ধুরা: সুবীর সরকার, সমরেশ মুখোপাধ্যায়, শঙ্কর দেবনাথ, অর্ঘ্য মণ্ডল, নাজনীন খলিল, আইরিন সুলতানা, শূদ্রক উপাধ্যায়, সুনীল সোনা, শুদ্ধেন্দু চক্রবর্তী, সুব্রত মণ্ডল।

প্রচারে বিশেষ সহযোগিতায়: আইরিন সুলতানা,  সীমান্ত বাংলা সাপ্তাহিক, আজ বিকেল দৈনিক

 সম্পাদকীয় দপ্তর: অখিল-স্মৃতি গ্রন্থাগার, নিত্যানন্দ মনোরমা ভবন, নেতাজি সুভাষচন্দ্র বসু সরণি ( যশোহর রোড সংলগ্ন) ,সুভাষ নগর , থানা ও পোস্ট: বনগাঁ , জেলা: উত্তর ২৪ পরগনা ,পশ্চিমবঙ্গ, ভারত, পিন কোড: ৭৪৩২৩৫ , মুঠোফোন: +৯১ ৮১৫৯০৯৩৭১০ , বৈদ্যুতিন তারঃ achenayatri@gmail.com


   




                     ।। সম্পাদকীয় ।। ঠোঁটকাটা ।। 

     ভারত জিতল। এদিকে কান্নাকাটি–ঝগড়াঝাঁটি। অনুষঙ্গে কাদা ছোঁড়াছুঁড়ি! লাগ ভেলকি লাগ! লাগ কাদা লাগ! গায়ে লাগ, মুখে লাগ! আর তারপর ভাইয়ো আউর বহেনো, এক সাথে লড়াই শুরু করো। এদিকে সেমি ফাইনালে ভারতের দশা হাটু ভাঙা ‘দ’-এর মতো। কর্তা বুঝেছেন, সেমি   ফাইনালে যখন পারিনি, তখন ফাইনাল পড়ে আছে, ‘তুমাকে দেখাবো হামার খেমতা!’ কিয়া বাত স্যারজি! আর তাতেই অন্যের হাতে কাপ তুলে দিয়ে তাথৈ তাথৈ নাচ! যাক, ফাইনাল জেতা গেল। রানার্স আপ জয়বাংলা! এখন আমাগো কী হবে চাচা? কাকা? আপা? দেশপ্রেমের নামে যে গণহারে আমরা এতদিন একে-অপরকে ব্লকাইচ্ছিলাম আনফ্রেন্ডাচ্ছিলাম এবং সর্বোপরি কিম্ভূতকিমাকার ভাষালালিত্যে গালোচ্ছিল্লাম, এবার তার কি হবে? আহা, আমাদের বেবাক দেশপ্রেম এবার ‘ধূলায় লুটাইল হরি, এবারে মোরা কী করি?’
-কী আর করবা, চলো এক দান লুডোই খেলো।  
-লুডো? হাঃ হাঃ! তা বেশ, তা বেশ! কিন্তু, অভিজিৎ রায়কে প্রকাশ্যে এভাবে হত্যা করা হল, তার কী হবে? না চুপ থাকাটাও একতা দেশপ্রেম? কী বলবেন? গত পরশু আবার ওয়াশিকুর বাবু! আর কত? কত রক্ত? কতটা রক্ত পান করলে জিরাফ হওয়া যায়? এর শেষ কোথায়? এও কি দেশপ্রেম? এভাবে রক্ত মেখে? শব্দের সামনে এত অসহায় কেন? কেন শব্দের প্রতিবাদ শব্দ দিয়ে নয়? যুক্তি দিয়ে নয়? তোমারা তো এভাবেই গোহারা হেরে যাচ্ছ, প্রতিদিন, একটু একটু করে, প্রতিটি হৃদয়ের কাছে!  

                                                       সম্পাদক, অচেনা যাত্রী 



       

মন্তব্যসমূহ

একেবারে ঠোঁটকাটা একটা সম্পাদকীয়। যাদের জন্য লেখা তারা পড়ে এমন ভান করবেন, যেন পড়েননি। অথবা আরেক কেচ্ছা শুরু করবেন। বস্তুত দুনিয়াতে এখন সোশ্যাল নেটওয়ার্কিং শব্দটাও সব, ’স্পোর্টিং স্পিরিট’ কথাটার সাথে আমরা যে অপরিচিত তা অনুভব করলাম, সম্পাদকীয় পড়ে।
Unknown বলেছেন…
প্রথমেই ধন্যবাদ জানাই বন্ধু আইরিনকে। আসলে বন্ধু, এই সোশাল নেট ওয়ার্ককে বোধহয় আমরা ঠিক করে ব্যবহার করতে পারি না। সারাদিন নিজের অস্তিত্বকে জাহির করার জন্য মাত্রাতিরিক্ত সেলফি, অপ্রজনীয় স্ট্যাটাস দিয়ে থাকে। এটা অস্তিত্বের সংকটের কারণে হয়ে থাকে, আপনিতো জানেন বন্ধু। ইদানিং বিষয়টি সংক্রামক।
Unknown বলেছেন…
শব্দ সে কত শক্তিধর যে তারে ভালোবেসে উচিত-সমুচিত মনের সত্য লেখার অপরাধে লিখিয়ে মানুষটাকে কুপিযে - "দেশপ্রেম" ফলাতে চোরাগোপ্তা কিরিচসুদ্ধো হাওয়া হওয়া দিব্যি সহজ আজ এদেশে !!! এমন সম্পাকীয় আমি পড়িনি আর জীবনে। অমিত, আপনি শব্দভুক হৃদয় হতে হদয়ে সাহস চারিয়ে দিন ... আমার সালাম নেবেন।
Unknown বলেছেন…
দুঃখিত। উত্তর দিতে দেরি হল। বেশ দেরি। বসন্তের শেষ বেলা অনেক পুষ্প শুভেচ্ছা আপনাকে আপা। আমাদের পরিশ্রম বোধহয় সার্থক হচ্ছে। আসলে মাঝে মাঝে তো ভাবি 'অচেনা যাত্রী' বন্ধ করে দি। কিন্তু দেখুন টানা দেড় বছর চালাতে পারলাম। কেন? শুধু পরিশ্রমে? আমি পরিশ্রমকে বিশ্বাস করি, কিন্তু অনুপ্রেরণাকে ভরসা করি। উত্তর দিতে দেরি করার জন্য ক্ষমা চাইছি। আমাদের পাশে থাকুন। সঙ্গে থাকুন।