আইরিন সুলতানা

হলুদ ভালবাসা
আমাকে হলুদ জ্বরে পেয়েছে ...
জুলুজুলু চোখ কচলে কচলে চেয়ে দেখি ফের
তোমাকে প্রকট স্বর্ণরঙা লাগে তবু
বিকেলের হলদে ছ’টায়
যেখানটায় পা টিপে টিপে চলেছো হেঁটে ...
ঘাসেরা হলুদ থেকে হলুদতর
তুমি স্বর্ণকেশি তা জানা ছিল না আমার এতদিন!
তুমি ভাঁজ খোলা গাঁদার মত দুলে ওঠো হলুদ কেশর ভাসা বাতাসে,
হলুদিয়া আকাশে তোমার জলছাপ
একটা কটকটে হলুদ দাঁড়কাকের পিঠে সওয়ার হয়ে এলে
আমার ফ্যাকাশে হলুদ খড়বিচালির কুটিরে;
আমি খুঁটিয়ে খুঁটিয়ে দেখি তোমার নখদর্পনে সদ্য আঁকা হলুদ তৈলচিত্র
তুমি আমার হলদে চোখে চোখ রেখে জোড়া হলুদ ঠোঁট নাড়িয়ে বলে ওঠো,
‘আমাকে ভীষন হলুদ জ্বরে পেয়েছে’!





ভালো-বাসা ভালবাসা
 

একটা ভালো-বাসা হোক! তা যে শহর-বন্দর-নগর-দেশে হোক না কেন!
একটা ভালো-বাসা হোক! মাথার উপর ছাদটা নীচু হোক না কেন!
একটা ভালো-বাসা হোক! কামরাগুলো হোক না যতই আঁটোসাঁটো!
একটা ভালো-বাসা হোক! জানালা-কপাট হলোই না হয় ছোটখাটো!
একটা ভালো-বাসা হোক! যেখানে হোঁচট খেলে, পাশ ফিরলে,
লোডশেডিংয়ে হাতড়ালে, তোমার সাথেই ধাক্কা খাবো


মন্তব্যসমূহ