মাসুদ শায়েরী


ঘুমের দীক্ষা

আলোর যে টুকরোখানি আটকা পড়ে ছিল
বহুকাল আগে থেকে--পাহাড়ের তলে
সে-ই আমি।

দেখো, এই আলো কত কালো!
কত চুপচাপ!
তাইতো আমারে তারা চিনতে পারেনি।

ঘুমের দীক্ষা নিয়েছি আমি
মৃতদের কাছ থেকে
ঘুমিয়ে কথা বলি আমি, এখনো ঘুমে
স্বপ্ন যে দেখি না আমি; তাই স্বপ্নে দেখি--
আমারে যারা দেখেনি খুঁজে একদিন
বেখেয়ালে—ছলে
তারাই আবার খুঁজে নেবে  আমাকে
আমারই আলো দিয়ে।

নিজের ভেতরে গুম হয়ে আছি আমি
বাসনার এক লকলকে অগ্নিশিখা।

পুড়ে যাচ্ছি,ভিজে যাচ্ছি

নরম আগুনের কাছেই
বসে আছি-- কুন্ডলী পাকিয়ে
অন্য এক নরম আগুন।
আর পুড়ে যাচ্ছি
পুড়তে পুড়তে ভিজে যাচ্ছি।

দহনের ফলাফলই কি তবে বৃষ্টি?

আগুনের বার্তা—মানুষকে দিয়েছিল
দু’জনার দুইজোড়া চোখ—
প্রথম চুম্বন।
সেই থেকে পৃথিবীতে বৃষ্টি হয়
মানুষেরা ভিজে!

অনেক বৃষ্টিতে ভিজে ভিজে
ভরে যাচ্ছে আমাদের ফসলের মাঠ--

শষ্যে; ফুলে-ফলে।




মন্তব্যসমূহ

মেঘ বলেছেন…
ভালো লাগল