পাঠপ্রতিক্রিয়াঃ ম্যাকবেথের বিবি/ অমিতকুমার বিশ্বাস/ শঙ্কর দেবনাথ

 কবি গল্পকার অমিতকুমার বিশ্বাসের -কাব্যগ্রন্থ 'ম্যাকবেথের বিবি' পড়লাম
         আমার নিজস্ব কাব্যভাবনা হল-- ক্ষুদ্রের মাঝে বৃহৎ-কে সুনিপুনভাবে প্রতিষ্ঠা করার মধ্যে লুকিয়ে থাকে কবিতার প্রাণ মিতব্যায়ী বাক্যবিন্যাস, প্রতীক-চিত্রময় শব্দচয়ন বাক্যগঠন, সুসংহত আবেগ আর রহস্যালোকে দীপ্তমান ভাব মনন সৃষ্টির মধ্যে যে কবিতার ঘ্রাণ পাই, সেই কবিতাই আমাকে মুগ্ধতার শুদ্ধতা দেয় কবিতা যদি আমাকে অরূপভাবলোকের গহণে না ডুবাতে পারে, ভাবনার ভালোবাসায় জড়াতে না পারে, সে কবিতাকে আমার কবিতাই মনে হয় না
        স্মরণযোগ্য চরণ আর মননযোগ্য  দর্শন প্লাবিত কবিতাতেই আমার ভাসতে ভালোলাগে বিমূর্ততার  শরীরে আলো-আঁধারের ঘোরে মূরত হয়ে ওঠা চেতনার ঘ্রাণই কবিতার প্রাণ বলে মনে হয়
   সেদিক দিয়ে ভাবলে কবি অমিতের 'ম্যাকবেথের বিবি' কাব্যগ্রন্থের প্রায় সবক'টি কবিতাই স্বারথকতায় দ্ব্যরথহীন অমিতের অমিত তেজস্বী কাব্যভাষা কাব্যশরীর এবং বহুমাত্রিউক ভাবাক্রান্ত শব্দচয়ন বাক্যগঠন আমাকে মুগ্ধতায় মোহিত করেছে
   ছন্ধীনতা অমিতের কবিতার দুর্বলতা মনে হলেও  ভিন্নতর উপস্থাপনার নিজস্বতায়  নির্মল কবিতার আস্বাদ থেকে বঞ্চিত হইনি
    অমিতানন্দে ভরা অমিত- মনন কবিতায় ভরে থাক, ভরে থাক বলিষ্ঠ চেতনার কাব্যভাষায়

 ম্যাকবেথের বিবি
অমিতকুমার বিশ্বাস
বাংলার ই-বই, ঢাকা 


মন্তব্যসমূহ