শিশির আজম

ক্রিকেট

স্কোরটা যত বড় মনে হচ্ছে
তত না

ধ্রুপদী ইনিংস?
সে ওদের জন্য
কিন্তু জয়
শেষ অব্দি আমাদের

আমাদের সঙ্গে রয়েছে বিশাল উদ্ভিদসমাজ
আমাদেরই মতো,
যারা কথা বলতে পারেনা
যারা আমাদের ঘুমোতে দেয়না

স্কোরটা যত বড় মনে হচ্ছে
তত না

কেননা প্রতিটি সুযোগ কাজে লাগিয়ে
আমরা পাশ বদলাতে দ্বিধা করবো না
দেহে প্রাণ থাকা পর্যন্ত
যতবার পারি বলকে পাঠাবো
ঘাসের গালিচা চিরে মাঠের বাইরে

কেননা
অন্তত দু-পাঁচবার
বলকে
হাওয়ায় ভাসিয়ে গ্যালারিতে ফেলতে
আমরা সমর্থ হব

প্রয়োজনে
উইকেট কামড়িয়ে পড়ে থাকবো


জীবন কেন মজার হবেনা

আমার বৌ
আমার বন্ধুদের কারোর মতই না
অবশ্য
তাকে আমি ভালবাসি

যে কথা আমি বলিনে সেটাই আমার কথা
তারা আলো নিবিয়ে দেয়
আর আমি নেমে পড়ি অভিযাত্রায়
তারা আমাকে দেখতে পায় না

আমি যেমন
আর যেদিকে পথ,
কেউ কি বলতে পারে
তার অভিমান
তার গেরস্থালি
তার পবিত্র স্তনজোড়া
তাই?

বললাম
অবশ্যই আমার মেয়ের
বাংলা নাম রাখবো
আর আমার বৌ
রোদে পা ছড়িয়ে
চুলে তেল মাখে




মন্তব্যসমূহ