ইমরান মাঝি


একজন কৃষক

আমি একজন কৃষক আমার দিকে তাকিয়ে থাকে মাঠের মধ্যে বক সাদা বক এমন সাদা যেন কোন তুলা কলা পাতা নড়ছে যেন গ্রাম্য বধূর কুলা

আমি থাকি মাঠে
রাত্রি হলে আমার সঙ্গে চন্দ্র তারা হাঁটে

কি কাজ যে করি
কাজ কর্ম শেষ হলে গরুর পিঠে চরিএকলা হলুদ মাঠে সূর্য এসে কার্তিক মাসে আমার পিষ্ঠ চাটে বক একটা ঘুরতে থাকে সাদা ভয়ানক আমি একজন কৃষক

নকশি পাখি

তালগাছের মাথায় পাখি আছে পাখি যেন আঁকা কোন কাঁথায় নিরালে বসিয়া কন্যা বানায় নকশি কাঁথা তালগাছের পাতা যেন বড় বড় ছাতা তার নিচে দাঁড়িয়েছে কৃষকের নারী পায়ের কাছে ভাঙ্গা চারি দুচারটে গরু বাঁধা তাল গাছের মাথায় এদৃশ্য আঁকছে মেয়ে যাদুর নকশি কাঁথায় গাছ থেকে নেমে আসে পাখি মেয়েটির চালে বসে করে ডাকাডাকি
আমি সেই পাখি, ঐ যাকে আঁকে মেয়ে
সুইয়ের খোঁচা খায় নারী আমার দিকে চেয়ে সাদা কাঁথা রক্তে হয়ে যায় লাল চারিদিকে মানুষের আশার সকাল হয়ে যায় হয়ে যায় এ ঘটনা শেষে ভালোবেসে সেই কাঁথা দিয়ে দেয় নারী পায়ের কাছে ভাঙ্গা চারি চারির ভেতর সাদা জল হয়ে যায় লাল চারিদিকে মানুষের আশার সকাল


মন্তব্যসমূহ