শাহনেওয়াজ বিপ্লব


এক বেশ্যা তার মেয়েকে

সোনা মেয়ে আমার!
মাথা উঁচু করে বলিস-
আমি তোর মা ,
আর এই ঢাকা শহর তোর পিতা
এই শহরের সতী সাধ্বীদের বলিস-
আমার মা
ভালোবাসা শিখিয়েছে তোমাদের পুরুষদেরকে;
শহীদ হয়েছে সে,
নিজেকে বলি দিয়েছে সে,
হাজার নারীর মান বাঁচাতে

মা আমার, পুরুষেরা কামনার সমুদ্র
সেই সমুদ্র পার হতে গেলে,
পেরোতে হয় শরীরের সীমানা
তাই তো প্রতি রাতে কামনার আগুন জ্বালিয়ে
পুড়ে পুড়ে খাঁটি সোনা হই রোজ সকালে
মাথা উচু করে দাড়াস, মা আমার !
তুই বাঁচবি আমার কবরের উপর দাড়িয়ে
মোকাবিলা করিস সমানে সমানে
সূর্যেও কিরণ মুঠো ভরে কুড়িয়ে নিস,
আমি যা ছুঁতেও পারিনি

আমি কামনা জয় করেছি,
তুই জয় কর লোভ
আমরাই এই সুন্দর পৃথিবী,এই প্রকৃতি;
আমরা শুধু দিয়েই যাই,নিই না কিছুই



আশ্চর্য এক অসুখ

মেঝেতে ধুলোবালি,রান্নাঘরে ছড়িয়ে থাকা ঝুলকালি;
দেয়ালে দেয়ালে পেন্সিলে আকা শিশুদের আঁকিবুঁকি,
সবকিছু ঝেড়ে মুছে আমিই এখন নতুন ভাড়াটে
পুরনো এই ফ্ল্যাটে সাজাতে যািছ সংসার
অথচ এখানেও কেউ ছিল দীর্ঘদিন
কোথায় যে গেছে তারা কেউ রাখেনি খোঁজ সময়ের নিয়মে;
স্বামীর চুম্বনে রান্নাঘরে হয়তোবা লাজনম্র হয়েছিল বধূটি,
বাবা আসবে বলে হয়তোবা জানলা দিয়ে অপেক্ষায় ছিল প্রিয় সন্তানেরা
জানি সেইকথা ভেবে ভেবে
সংসার গোছাতে ব্যস্ত আমার বউয়ের হাত
মুহূর্তের জন্যেও থমকে যাবেনা


মন্তব্যসমূহ