তৌহিদ ইমাম

চন্দ্রগ্রহণ চাঁদগ্রস্ত যুবক

আজ সারাদিন শহরটা কেঁপে কেঁপে উঠছিলো উৎসবের উত্তেজনায়
কোন উৎসবই এখন আর আমাকে স্পর্শ করে না
আমি শহরটা ছেড়ে যেতে চেয়েছিলাম
প্রদোষকালের লাজরাঙা সূর্যটাকে
তোমার কপালের লাল টিপ বানিয়ে
চলে যেতে চেয়েছিলাম বর্ষাপাড়ায়

আমাকে আটকে দিলো তোমার অমোঘ ডাক
বর্ষাপাড়ার দিক থেকে পথটা বেঁকে গিয়ে
নির্লজ্জের মতো হেঁটে গেলো নদীর মোহনায়
কবোষ্ণ বাতাসে আমার বুক ভরে উঠছিলো মাদকতায়
সুন্দরের ঐশ্বর্যে ঝলসে যাবে তৃষিত দুচোখ...

অথচ এলে না তুমি
সারাটা সকাল তোমার জন্য অপেক্ষায় থেকে থেকে
ধ্বসে গেলো দগ্ধ হৃদয়
বিষণ্ন হয়ে উঠলো পৃথিবী গোলাপরাশি
চন্দ্রগ্রহণ হলো নদীর কিনারে

অনন্ত পথটা পাঁজরে তুলে নিয়ে ফিরে গেলাম চাঁদগ্রস্ত যুবক


শিল্পপ্রতিম

তুমি শিল্পের মতো!
শিল্প যেমন একক কারো অধিকার নয়,
তেমনি তুমিও হয়তো আমার একার নও
শহরজুড়ে ছড়িয়ে আছে হাজার প্রেমিক তোমার
ওরা ঐশ্বর্যবান
আমিই কেবল কপর্দকহীন প্রেমিক
রবীন্দ্রনাথের হরিপদ কেরানির মতো হৃদয়জ আর্তি ছাড়া
আমার সম্বল নেই কিছুই
নেই কবিদের মতো উপমা-অলঙ্কারের অলৌকিক খনি--
রংধনু থেকে লাল রং চুরি করে নিয়ে এসে
পরাবো তোমার আলতারঙা লাল পায়
কিংবা দেবো খোঁপায় তারার ফুল;
শুধু স্বার্থপর প্রেমিকের মতো কামনা আমার--
পৃথিবীর সব সুখ তোমার একার হোক!




মন্তব্যসমূহ