সম্পাদকীয়

     গত বছর ১ অক্টোবর একরকম হুজুগেই ‘অচেনা যাত্রী’ প্রকাশিত হয়। তখন ভাবতেই পারিনি এই ‘অচেনা যাত্রী’ আমাদের স্বপ্ন হয়ে দাঁড়াবে। গত সপ্তাহে ফেসবুকে যখন জানালাম ‘অচেনা যাত্রী-১৫’ –এর পর আমি আর সম্পাদনা ও ডিজাইন করবো না, সেই দিন থেকে আজ পর্যন্ত অজস্র ফোন, ই-মেল, এস এম এস, ফেসবুক মেসেজ এসেছে। সবার কথা মোটামুটি এক, আমরা পাশে আছি, আপনি চালিয়ে যান। সত্যিই আছেন অনেকেই। সুবীরদা ( কবি সুবীর সরকার), তমাল ( কবি তমাল বন্দ্যোপাধ্যায়), আইরিন ( কবি ও সাংবাদিক আইরিন সুলতানা), শূদ্রক ( কবি শূদ্রক উপাধ্যায়) কিংবা নাজনীন আপা( কবি নাজনীন খলিল) না থাকলে আমার একার পক্ষে এই  অনলাইন সাহিত্যপত্রটি চালানো মুশকিল ছিল। যাইহোক, পত্রিকাটি কোনো মতেই বন্ধ হচ্ছে না, আমি সম্পাদনা করি বা না করি। আমি ছাড়াও অন্যরা সম্পাদনার কাজে এগিয়ে এলে পত্রিকার পক্ষে তা মঙ্গল। এতে স্বাদ বিবিধ হবে। গত এক বছরে ‘কবি বিষ্ণু বিশ্বাস সংখ্যা’ ( কবি তমাল বন্দ্যোপাধ্যায় সম্পাদিত) , ‘এবং নজরুল’, ‘রবির কিরণ’, ‘অণুগল্প সংখ্যা’, ‘মেঘেদের গামবুটে কাঁটাতার’ ( কবি সুবীর সরকার সম্পাদিত) সংখ্যাগুলি আমাদের অহংকার। আমাদের যাত্রাপথ মসৃণ ছিল না। প্রথম প্রথম আমরা অনলাইন ভাবনাটা অনেককেই বোঝাতে পারিনি। অনেকে ভাবতেই পারেননি এভাবেও পত্রিকা করা সম্ভব। কিন্তু তাঁরা যখন দেখেছেন, চমকে গেছেন। উৎসাহ দিয়েছেন। এভাবেই আমাদের এগোনো। এভাবেই এগিয়ে যাবো বহুদূর। বিশ্বাস আছে। দৃঢ় বিশ্বাস। 
     অনেকে আবার চিমটি কাটতেও ছাড়েননি। মনে পড়ে ফেসবুকে লাফালাফি করা এক কবি হঠাৎ ব্লগজিনের সম্পাদকদের ‘বাবুরাম সাপুড়ে’ সম্বোধন করে বসল। তখন আমাদের সবে আত্মপ্রকাশ। যাইহোক, সে এখন ব্লগজিনে-ওয়েবজিনে লেখা প্রকাশ করার জন্য হেঁদিয়ে মরে কিনা সে প্রসঙ্গ যত্ন সহকারে সরিয়ে রাখলাম। তবু ধন্যবাদ তাঁর এই অসামান্য চিমটিকে। সময় মতো চিমটিটা না দিলে এত জিদ্দি হয়তো হতাম না। বেঁচে থাকুন বন্ধু ও বন্ধুর চিমটিরা। আর আপনার স্বাদ নিন 'অচেনা যাত্রী' উৎসব সংখ্যা। 


ছবিঃমণজিৎ

মন্তব্যসমূহ

নাজনীন খলিল বলেছেন…
"ফেসবুকে লাফালাফি করা এক কবি হঠাৎ ব্লগজিনের সম্পাদকদের ‘বাবুরাম সাপুড়ে’ সম্বোধন করে বসল।"


হ্যাঁ এরকম লাফঝাপ দেওয়া কবি-অকবিদের অভাব নেই ফেইসবুকে ।এসব পাত্তা দিলেতো চলেনা।শুধু ফেইসবুকইবা কেন , ঘরে বাইরে এমন অনেক অনাকাংখিত মানুষের দেখা মিলে যারা নিজের কোন ঠিকঠিকানা না থাকা সত্ত্বেও অহেতুক অন্যের সমালোচনা করে ।


Unknown বলেছেন…
মতামত প্রকাশের জন্য আপনাকে ধন্যবাদ নাজনীন আপা।