আইরিন সুলতানা

আয়নাবন্দি শারদমেঘ পূরাণ

আয়নাটা এখানে পড়ে আছে এক সহস্রকাল;
বাঁধানো রুপোয় কালশিটে নিয়ে
আমি খাঁজে খাঁজে আঙ্গুল চালিয়ে মাপি
কতটা পুরু ছিল সে কারুকাজ
দু'হাতে সরাতে ধুলো,
পারদে ডোবে হাত!
ও কী! আয়নায় সর সর সরে যায় মেঘ
সে মেঘে কবজি অব্দি ডুবিয়ে থাকি থতমত
আমার হাত গড়িয়ে মেঘ নেমে আসে
আর ধীরে ধীরে মেঘ নিল ঘিরে
কী করে এলাম এই মেঘমহলায় ...মনে নেই!
সাধারণ বেশভূষাই তো ছিল
এখন মেঘঘাগড়ায় রাজকীয় দোলা
আমাকে ভড়কে দিয়ে দুরদার করে খুলে গেল
মেঘমহলার খিড়কি যত
আয়নাবন্দি মেঘেরা আমাকে কুর্ণীশ করে
জড়িয়ে নিল দূরের বাতাস
এক সহস্রকাল কেউ দেখেনি সে জাদুকরি আকাশ!

মেঘেরা আমাকে অর্ঘ্য দিল;
দুটো কাশডানা
গাম্ভীর্য ভরে শঙ্খ নিনাদ বলল,
প্রণতি...মেঘদেবী!
হাতে ধরা আয়নায় তখন নিজেকেই দেখি ...

মেঘমুকুট শোভায়
ছবিঃ আইরিন সুলতানা 

মন্তব্যসমূহ

Unknown বলেছেন…
ভালো লাগলো । তবে " পূরাণ " বানান টি ভুল আছে। পুরাণ হবে ।