বাসুদেব পাল


বাসুদেব পাল
আগামীকাল কিছু থাকবে না!

তিনটে ঘর
আমি
এবং আমার অস্তিত্বরা।
এগুলো থাকবে
এছাড়া আগামীকাল থেকে আর কিছু থাকবে না
কেউ মা'য়ের কাছে যাবে
কেউ পুরাতন স্মৃতির কাছে
কেউ বৃষ্টি হোয়ে অবিরাম ঝরে শেষ হবে
কিন্তু কিছু থাকবে না
কেউ থাকবে না

কেউ আগের মতো ভন্ডামী করবে না
অথচ ভন্ড হবে
নতুন রুপ নেবে
এ শহর চেনার জন্য নতুন দালাল ধরবে
অথবা পদোন্নতি হোয়ে আমারই মতো কারো দালাল হওয়ার সখ জাগবে
শেষমেষ দালালী তাও থাকবে না
সব ঘুচবে
আগামীকাল কিছু থাকবে না

একটি মানুষের হাত ধরে একটি শহর চিনলাম
আগামীকাল সেই মানুষটি আর মানুষ থাকবে না
শহর হোয়ে যাবে
বলবে আমাকে আগে চেনো!
বলবে সব হাসি কি আর সুখের হয়!
বলবে আমাকে এখনও চিনলে না!
হায়! হায়
(হায় এর পরে আরেকটা বিষ্ময়সূচক চিহ্ন দিতে পারলাম না, ভয়ে।)
তাকে আর চিনতে পারবো না
এ শহর চিনতে পারবো না
নতুন মানুষ ধরতে হবে এ শহরকে চেনার জন্য
কিন্তু আর কতোবার!
আর কতোবার নতুন দালাল ধরতে হবে?
আর যদি সে শহরই হই আমি!
তাও কি থাকতে পারবো!
আগামীকাল কিছু কি থাকবে?
না।
থাকবে না।

আগামীকাল পট্টিগুলোতে তালা ঝোলানো থাকবে
ওরা থাকবে না
কেউ থাকবে না
সব প্রেমিক ঘুচিয়ে দিয়ে হাই স্ট্যাটাস ধারী স্বামী খুঁজবে।
ওদেরও তো পরিচয় দিতে হবে!
পরিচয় দরকার
পৃথিবী আগে পরিচয় শোনে। তুমিই তো বললে।
অথচ তুমিই ভুলে বসে আছো! পরিচয়টাও থাকবে না।
আগামীকাল কিছু থাকবে না
যা থাকবে
তিনটে ঘর
আমি
এবং আমার অস্তিত্বরা।

স্পর্শের স্পর্ধা!

তোমাকে স্পর্শের স্পর্ধা কার কাছে?
কে করেছে সে সাধ কাছে এসে?
এ এক আমি, আমিই করেছি; এখন দ্যাখো শুধু আমিময় পৃথিবী তোমার!

আর তোমার?

জ্বর, কি? -ভীষণ মাথা ব্যাথা করছে আবার!
আমি পাশে আছি, দাও না হাত! স্বজোরে চেপে ধরো
যেন আমার শীতাতপ কণিকা'র উষ্ণতা তোমার শরীরে মিশে যায়।
এসো না কোকে'র সাথে সামান্য মদ মিশিয়ে খায়!

কি হলো? চুল কেনো ছেড়ে দিলে ওভাবে
সকলে দেখছে! বেহায়া বিপদগুলো দেখছে! বেঁধে নাও
নাও নাও প্লিজ দ্রুত বেঁধে নাও!

আবার ইকটু হাতটা দাও! দাও না! অথবা পা তুলে আমার শরীরে ছোয়াও
চেপে ধরো। দ্যাখো সব ভুলে যাবে!
মুঠো মুঠো ঘুম পাবে!
থাক ঘুমিয়ো না!
এই!
এই!
কি দেখছো এমন বিষ্ময়ে! ও, আমার বুকের তিল'টা।
ছোবে?
আচ্ছা ছুয়ে দাও।
দেবে না। ঠিক আছে-
না দাও,
অন্তত এই সুযোগে আমাকে স্পর্শের স্পর্ধাটুকু নাও!

মন্তব্যসমূহ