সমরেশ মুখোপাধ্যায়


সমরেশ মুখোপাধ্যায়
ইশারা

সাইকেল থেকে হাত নাড়া
সিড়ি ধরে দাঁড়ানো মেয়েকে
তুমি কি আনন্দ পাচ্ছো বলো
আমাকে এ-রাস্তায় দেখে?

এই পথ জানি না কোথায়
চলে গ্যাছে আরও কতদূর
আমার সামনে খেলা করে
সমূদ্র, যে শুধুই মৃত্যুর...

তবুও তোমাকে দেখে আজ
কেনও হাত নেড়েছি আমি যে...
তুমিও হেসেছো, বিনিময়ে
সেই হাসি সালোয়ার কামিজে

ছড়িয়ে গিয়েছে, আর চোখে
স্পষ্ট হচ্ছে পথের ইশারা,
সাইকেল মিলিয়ে যাচ্ছে দূরে
ফিসফাস, এ-পাড়া ও-পাড়া!


ইভটিজিং

লাটিম ঘোরালো আর রক এসে লুফে নিল
তাকে...
১০টা আশ্বিন মাস যোগ করলো
এইমাত্র শরৎ প্রকৃতি
নরম রোদ্দুরগুলো অবশ্যি লতাকে মানে না
বরং শব্দ কয়রে উড়ে যাচ্ছে ফিচেল খরগোস
বিউটিপার্লার থেকে ম্যাসেজ বেরিয়ে এসে হাই তুললো
দিগন্ত অবধি...
এসব সত্ত্বেও, রক কিন্তু ছেড়ে দেবে না
একটু পরেই, উঠে দাঁড়াবে ধীরে ধীরে, মাইকেল জ্যাকসেনা!

ভবিতব্য
কিছুই হয় না লেখা
শুধু মুঠো খুলে দেখি তাকে...
কুচুটে শনির রেখা
গিলে নিল গোটা কবিতাকে!

কবিতা কল্পলতা
কিন্তু সব কল্পনাই রাহু
প্রতিটি দিনের শেষে
রাত বাড়ে, কমে আসে আয়ু।
পআতাটি সাদাই থাকে
নতুবা ছিন্ন কাটাকাটি
বন্ধুরা সামনে এলে
মাথাটি ঝুলিয়ে পথ হাঁটি।

মাথাতে আসে না কিছু
রবি কিংবা মঙ্গলের দোষে
বন্ধুরা বিখ্যাত তাই
আমাকে ছাগল ভেবে পোষে!

সাঁতারু

আমি তো কিছুই আর ভালোবেসে দিইনি তোমাকে
আমার আকাশ দেখো তারার প্রদীপে ভেসে আভহে...
তোমার দুর্গারূপ সাজিয়েছি আজ এই বিশ্বাস নিয়ে
আমার শরীরে দেখো কত গাছ অরণ্য হয়েছে!

তোমার নদীর জল আমার এ-সিঁড়ি ছুঁয়ে ছুঁয়ে
আমাকে করেছে লোভী কামরাঙ্গা সাঁতারুর প্রতি...
আমিও রয়েছি তাই অন্ধকারে একা একা শুয়ে
তোমাকে  ভেবেছি এক নরম হলুদ প্রজাপতি!

আমি তো কিছুই আর জল হাওয়া দিইনি তোমাকে
কেবল তোমার খোলা উঠোনের রোদ চুষে নিয়ে
মেতেছি তরল এক প্রবাহিত আগুনের বন...
তোমার মোমের ফিতে যতবার উসকে দেয় লোকে
তোমাকে বর্ণনা করি যতবার বানিয়ে বানিয়ে
ততবারি তুমি দাও ভাত আর বসার আসন!

আঁচড়

আরও লক্ষণ আমি ভুলিনি
আমি এমনি তো পা-টা তুলিনি
দেখো আচড়ের রেখা শরীরে
তাই ঠোঁটে ঠোঁট মেশা জরুরী

যদি খেয়ে নাও অবসন্ন
এই রাত্রির সব ফুটপাথ
তবে তোমার পাখায় রাখব
এই হাওয়ায় ভাসানো পাখোয়াজ!

আমি মোম গলে গলে তৈরি
লাল আঁকাবাঁকা এক স্বস্তিক...
গোটা খুঁজি তোমাকে
একী নিদারুণ আস্বস্তি!

তবু ধারণ করেছি কণ্ঠে
আর পায়ু বরাবর দৃষ্টি
প্রতি মৃত্যুর পরে দেখা যায়
আমি আড়াইটা প্যাঁচে শুয়েছি!

মন্তব্যসমূহ