অর্ণব চক্রবর্তী/অচেনা যাত্রী -১১/ পাতা-

অর্ণব চক্রবর্তী
ভিড় 

বড়ো বেশি ভিড় কলকাতায়। খোলা চোখের ভিড়
চারিদিক থেকে গোল হয়ে ঘিরে ধরেছে আমাকে!
যেন এক ব্যর্থতার সার্কাস দেখাতে বসেছি!

সবচেয়ে অস্বস্তিকর হল এই সব চোখই একইরকম।
একই কৌতূহল, একই এফোঁড়-ওফোঁড় করা তীব্র মনোযোগ,
আমার গায়ে ঝোলানো জোকারের জোব্বা, টুপি বা জুতো
কী দারুণ মননে মাপছে!
আমি বুঝতে পারিনা এদের ঠোঁটের কোণায় কতটা কৌতুক
কতটা ব্যাঙ্গ, সহমর্মীতার চুক চুক শব্দ,
কতটা কান্নার বিকৃতি ফুটে উঠছিল।
কারণ ঠোঁটগুলো দৃশ্যমান নয়।
শুধু পল্লবহীন চোখ, চারিদিক থেকে নিষ্পলক চোখ স্থির হয়ে আছে।
আমি সেই দৃষ্টিস্তূপের নিচে ক্রমশ চাপা পড়ে যাচ্ছি।

আমার খেলা প্রায় শেষ হয়ে এসেছে
মুহূর্তে এই চোখ-রাজ্যের আকাশে দেখা দেবে কয়েকশো হাত
আমার মনোহারী ব্যর্থতায় খুশি হয়ে এরা ছুঁড়ে দেবে
ভারি নিকেলের গোল কয়েকটি পয়সা।  

সেগুলো কুড়োতে কুড়োতেই আমার আজকের দিনটা কেটে যাবে বেশ

মন্তব্যসমূহ